ঢাকা, শুক্রবার, ৩ মে, ২০২৪

বাংলাদেশী হ্যাকারদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

বাংলাদেশের দুটি হ্যাকার দলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে ফেসবুক। নির্দিষ্ট ফেসবুক অ্যাকাউন্ট ও পেইজ হ্যাক করা এবং সেগুলোকে রিপোর্ট করে ফেসবুক থেকে মুছে ফেলার চেষ্টা করার অভিযোগ আছে এই দুই দলের বিরুদ্ধে। এছাড়াও ফেসবুক নেটওয়ার্কের অপব্যবহার, ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করে অ্যাকাউন্ট থেকে আপত্তিকর, উসকানিমূলক, রাষ্ট্রবিরোধী তথ্য প্রকাশ করতো এই হ্যাকার গ্রুপের সদস্যরা। ডিফেন্স অব নেশন নামে পরিচিত বাংলাদেশের ডন’স টিম এবং ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন, ক্র্যাফের বিরুদ্ধে এসব অভিযোগের প্রমাণ পেয়েছে ফেসবুকের তদন্ত দল।


হ্যাকাররা বাংলাদেশী অ্যাকটিভিস্ট, সাংবাদিক, সংখ্যালঘু জনগোষ্ঠী ও প্রবাসীদের অ্যাকাউন্ট লক্ষ করে সাইবার হামলা পরিচালনা করে।  ফেসবুকের নীতিমালা ভঙ্গ করে এসব অ্যাকাউন্ট হ্যাক করে এর মাধ্যমে ভুয়া তথ্যও ছড়িয়ে দেয় তারা। এছাড়াও বিশেষ ব্যক্তিদের অ্যাকাউন্টের মতো করে ফেইক আইডি তৈরি করে নানা অপকর্ম চালায় এই হ্যাকাররা।


ফেসবুকের হেড অব সিকিউরিটি পলিসি নাথানিল গ্লেইসার এবং সাইবার থ্রেট ইন্টেলিজেন্স ম্যানেজার মাইক ডিভ্লিয়ানস্কি যৌথ বিবৃতিতে বলেন, “ফেসবুকের নিরাপত্তা বিশেষজ্ঞরা মূলত বিভ্রান্তিকর তথ্য ছড়ানো, বিভিন্ন প্ল্যাটফর্ম ও ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাকিংয়ের ঘটনা, রাষ্ট্রবিরোধী ও বেআইনি কর্মকাণ্ডের ওপর নজর রাখে। ব্যবহারকারীদের অ্যাকাউন্টের নিরাপত্তার লক্ষ্যে এসব হ্যাকারদের অ্যাকাউন্টের গতিবিধি ট্র্যাক করে তাদের কার্যক্রম বন্ধ করা হয়।”


ফেসবুকের অনুসন্ধানে জানা গেছে, এ সংগঠন দুটি কখনো কখনো একজোট হয়েও কাজ করে। হ্যাক হওয়ার পর একাধিক স্তরের নিরাপত্তা থাকলেও সেসব অ্যাকাউন্ট বা পেজের মালিক তা পুনরুদ্ধার করতে পারেন না। বাংলাদেশ ছাড়াও ভিয়েতনামের হ্যাকার দল 'এপিটি ৩২' এর বিরুদ্ধেও ব্যবস্থা নিচ্ছে ফেসবুক। বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায় এসব তথ্য প্রকাশ করে ফেসবুক নিউজরুম।

ads

Our Facebook Page